মেনু নির্বাচন করুন
পাতা

উদ্ভাবনী কার্যক্রম সমূহ

উদ্ভাবনী কার্যক্রম সমূহ

দিনাজপুর সদর উপজেলা প্রশাসন কর্তৃক গৃহীত উত্তম চর্চা সংক্রান্ত প্রতিবেদন।

  1. উত্তম চর্চার শিরোনামঃ ‘আমাদের উথরাইল’ নামীয় অনলাইন খানা জরিপ।

 

  1. উত্তম চর্চার বিবরণঃ দিনাজপুর সদর উপজেলা পরিষদের অর্থায়নে ৭ নং উথরাইল ইউনিয়নকে ডিজিটাল উথরাইলে রূপান্তর ও এই ইউনিয়নের প্রত্যেক পরিবারের সকল সদস্যকে ডাটাবেস এর আওতায় আনা হয়েছে। আইসিটির উপর দক্ষ ৩০ জন কর্মীকে প্রায় ১ মাস ব্যপী প্রত্যেকটি বাড়ি সরেজমিনে গিয়ে তথ্য সংগ্রহপূর্বক একটি তথ্যসমৃদ্ধ সফটওয়্যার তৈরি করা হয়েছে। ওয়েবসাইট এর নাম দেওয়া হয়েছে আমাদের উথরাইল। এই ওয়েবসাইট এর মাধ্যমে ৭ নং উথরাইল ইউনিয়ন এর যে কোন নাগরিকের সকল তথ্য পাওয়া যাবে।

 

  1. এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলো হল-

 

১। প্রত্যেক খানা প্রধানের নাম, ভোটার আইডি নম্বর ও মূল পেশা উল্লেখ করা হয়েছে।

২। প্রত্যেকটি খানার ছবি আছে।

৩। প্রত্যেকটি পরিবাবারের সকল সদস্যদের শিক্ষাগত যোগ্যতা ও শিক্ষার স্তর উল্লেখ আছে।

৪। প্রত্যেকটি পরিবারের জমির পরিমান উল্লেখ আছে।

৫। জনসংখ্যা বৃদ্ধির হারবিদ্যুৎ ও সুপিয় পানির অবস্থা বর্ণিত রয়েছে।

৬।  গুরুত্বপূর্ণ তথ্য হিসেবে প্রত্যেকটি পরিবার সরকারের কোন সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় আছে কিনা তা লিংকেজ দেওয়া আছে। যেমন- প্রতিবন্ধী ভাতা, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, হত দরিদ্র ভাতা, মাতৃত্ব ভাতা ও ভিজিডি- ভিজিএফ ইত্যাদি লিংকে ক্লিক করলে বর্ণিত ইউনিয়নের সংশ্লিষ্ট তালিকা পাওয়া যাবে।

৭। এ ডাটাবেস এর মাধ্যমে এ ইউনিয়ন এর সকল মুক্তিযোদ্ধার তথ্য পাওয়া যাবে।

৮। সকল শ্রেণির নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর যাবতীয় তথ্য এই তালিকায় সন্নিবেশ করা আছে।

৯। ভূমিহীনদের তালিকা পাওয়া যাবে।

১০। সর্বোপরি খানার আর্থিক অবস্থা নিরূপণ করা হয়েছে।

 

আমাদের উথরাইল নামক এই ডাটাবেজটি গোটা উপজেলার সকল নাগরিকের কাছে জনপ্রিয় ও  প্রশংসিত হয়েছে এবং এর মাধ্যমে প্রত্যেকটি পরিবারের একটি পৃথক হোল্ডিং নাম্বার প্রদান করা হয়েছে।

 

  1. ফলাফলঃ অনলাইনে বর্ণিত ইউনিয়নের সকল নাগরিকের যাবতীয় তথ্যাদি জানা সম্ভব হয়। ফলে যে কোন জরুরী প্রয়োজনে ও সমস্যার সমাধানে দ্রুত সিদ্ধান্ত নেওয়া যায়। সরকার কর্তৃক প্রদেয় বিভিন্ন সুযোগ সুবিধা দালাল-টাউটদের অপেক্ষা করে উপযুক্ত ব্যক্তিদের মাঝে প্রদান করা সম্ভব হয়। কারণ এই ডাটা বেইজে বর্ণিত ইউনিয়নের সকল শ্রেণী পেশার মানুষের যাবতীয় তথ্য লিপিবদ্ধ করা হয়েছে।

 

  1. প্রমাণকঃ http://dsadar.com/uthrail/admin
উদ্যোগের শিরোনামঃ 
প্রথমত ঃ সমনি¦ত প্রশিক্ষণ ও আত্ম-কর্মসংস্থান (দেশীয় ও বৈদেশিক কর্মসংস্থান) উদ্যোগ গ্রহণ ও সফল ভাবে বাস্তবায়ন সমাপ্তকরণ (কপি সংযুক্ত- পাতা নং-১ হতে -১০ পর্যন্ত)। এছাড়াও নিজস¦ উদ্যোগে নি¤œলিখিত উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করা হয়, যা নি¤œরূপঃ 
 
দ্বিতীয়ত ঃ র্সাটফিকিটে মামলা ব্যবস্থাপনাঃ 
একটি সার্টিফিকেট মামলা ব্যবস্থাপনা সংক্রান্ত সফ্টওয়্যার তৈরী করা হয়। উক্ত সফ্টওয়্যারে দনিাজপুর সদর উপজলোধীন সকল র্সাটফিকিটে মামলার তথ্য আপলোড করা হয়েছে এবং এর মাধ্যমে সহজে সার্টিফিকেট মামলার তথ্য সংশ্লিষ্ট সকলকে জানানো যায়। (কপি সংযুক্ত পাতা-১০ হতে ১১ পর্যন্ত)। লিংক- http://dottcomlifestyle.com/mamla/admin
 
তৃতীয়তঃ (ক) আদিবাসীদের জন্য সফ্টওয়ারের মাধ্যমে ডাটাবেইজ তৈরী ও জমির তথ্য সংরক্ষণঃ
দিনাজপুর সদর উপজেলার স্থানীয উদ্যোগ গ্রহণ করে স্থানীয় ভাবে জরিপ করে ১৪টি নৃ-তাত্তি¦ক আদিবাসী সম্প্রদায়ের তথ্য সংগ্রহ করা হয়। তাদের যাবতীয় তথ্য স্থানীয় আদিবাসী ছাত্রদের সহায়তায় বাড়ী বাড়ী খানা জরিপ সম্পন্ন করে তাদের যাবতীয় তথ্য সংগ্রহ করে তা উক্ত সফ্টওয়্যারে আপলোড করা হয়েছে। বিস্তারিত লিংক- http://dsadar.com/adibasi/admin
 
(খ) আদিবাসী মাহালী সম্প্রদায়ের জন্য বাঁশের প্রকল্প গ্রহণ (কপি সংযুক্ত পাতা-১২ হতে ১৩)।
 
(গ)  দিনাজপুর সদর উপজেলার উত্তর গোবিন্দপুর গ্রামে আদিবাসী ৫৮টি ভুমিহীন পরিবারকে ভিপি ’’ক’’ ভুক্ত জমিতে পুনর্বাসন (কপি সংযুক্ত পাতা-১৩ হতে ১৪ পর্যন্ত)।
 
চতুর্থত ঃ আমাদরে উথরাইল নামীয় অনলাইন খানা জরপিঃ 
দনিাজপুর সদর উপজলো পরষিদরে র্অথায়নে ৭ নং উথরাইল ইউনয়িনকে ডজিটিাল উথরাইলে রূপান্তর ও এ ইউনয়িনরে প্রত্যকে পরবিারে সকল সদস্যকে ডাটাবেইজ এর আওতায় আনা হয়ছে।ে আইসটিরি উপর দক্ষ ৩০ জন র্কমীকে প্রায় ১ মাস ব্যপী প্রত্যকেটি বাড়ি সরজেমনিে গয়িে একটি তথ্যসমৃদ্ধ সফটওয়্যার তরৈরি  মাধ্যমে তরৈি করা হয়ছে।ে ওয়বেসাইট এর নাম দওেয়া হয়ছেে আমাদরে উথরাইল (http://dinajpursadarupazila.tk/admin)।  এই ওয়বেসাইট এর মাধ্যমে ৭ নং উথরাইল ইউনয়িন এর যে কোন নাগরকিরে সকল তথ্য পাওয়া যাব।ে যা মৌলিক তথ্য ভান্ডার। http://dottcomlifestyle.com/admin 
 
পঞ্চমতঃ গণশুনানী ঃ
দনিাজপুর সদর উপজলোধীন সকল জনগণরে যে কোন ধরনরে আবদেন, অভযিোগ, জমি বষিয়ক যে কোন ডকুমন্টেসং লস্টি বভিাগে ইমইেল এবং এসএমএস এর মাধ্যমে পাঠয়িে দয়িে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার লক্ষ্যে গণশুনানি নামক একটি সফটওয়্যার করা হয়ছেে এবং তার মাধ্যমে তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।
 
ষষ্ঠতঃ লালঘর ঃ দনিাজপুর জলো শহররে রামনগর মহল্লায় স্থানীয়ভাবে একটি সামাজকি অপরাধ প্রতরিোধ কমটিি গঠন করা হয়ছে।ে র্বতমানে মাদক ছাড়াও বভিন্নি সামাজকি অপরাধ প্রতরিোধ, রাত্রকিালনি পাহারা, বাল্যববিাহ প্রতরিোধ, নারী নর্যিাতনসহ বহু সামাজকি সমস্যার সমাধান স্থানীয়ভাবে এই কমটিরি মাধ্যমে সাধতি হচ্ছ।ে এছাড়াও দিনাজপুর সদর উপজেলাধীন রাণীগঞ্জ বাজারে নৈশ প্রহরী সমিতি গঠন করে সামাজিক অপরাধ প্রতিরোধসহ গুরুত¦পূর্ণ ভুমিকা পালন করেন।
 
সপ্তমতঃ শক্ষিা প্রতষ্ঠিানরে র্কাযক্রমে সচ্ছতা আনয়ন এবং শক্ষিার গুণমান বৃদ্ধরি লক্ষে এবং শক্ষিা প্রতষ্ঠিানরে ছাত্র-ছাত্রী ও শক্ষিক-র্কমচারদিরে বদ্যিালয়ে উপস্থতিি নশ্চিতি করার জন্য “অনলাইন এটনেড্যান্সসস্টিমে”চালু করা হয়ছে।ে
প্রাথমকিভাবে র্বতমানে ৬ টি শক্ষিা প্রতষ্ঠিান এই ব্যবস্থাপনায় অর্ন্তভুক্ত আছ।ে একটি নর্দিষ্টি প্লাটফরমে এটি তরৈি করা হয়ছে
 
অষ্টমতঃ ইউনয়িন এ্যাম্বুলন্সে র্সাভসি চালু ঃ
দনিাজপুর সদর উপজলোর তনিটি দুরর্বতী ইউনয়িন হল উপজলোর উত্তরে ২নং সুন্দরবন ইউনয়িন ও দক্ষণিরে, ৯নং আস্করপুর ও ১০নং কমলপুর ইউনিয়নে তার উদ্যোগে ইউনিয়ন এ্যাম¦ুলেন্স সার্ভিস চালু করা হয়েছে।
 
নবমতঃ দনিাজপুর সদর উপজলোয় ৩৬ টি ক্লনিকিে ভজিডিি সুবধিার মাধ্যমে পরছিন্ন র্কমী নয়িোগ 
 
দশমতঃ ভাটনিা পাখীর গ্রাম ঃ দিনাজপুর সদর উপজেলার ৪নং শেখপুরা ইউনিয়নে ভাটিনা গ্রামে পাখির অভয়াশ্রম প্রতিষ্ঠায় বিশেষ অবদান রাখেন। 
 
একাদশ ঃ মডেল গ্রাম প্রতিষ্ঠা ঃ দিনাজপুর সদর উপজেলার ৪নং শেখপুরা ইউনিয়নের অন্তর্গত দিঘন গ্রামকে মডেল গ্রাম হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে। 
 
দ্বাদশ ঃ ই-মোবাইল কোর্ট ও মাদকের বিরুদ্ধে অভিযানে বিশেষ ভুমিকা পালন
 
ত্রয়োদশ ঃ হিজরা পল্লী (মানব পল্লী) স্থাপনে ও হিজরা লিঙ্গের জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে সক্রিয় বাস্তবায়নকারী ভূমিকা পালন করেন 
 
 চতুর্থদশ ঃ বৃদ্ধাশ্রম (শান্তি নিবাস) প্রতিষ্ঠায় সক্রিয় গুরুত¦পূর্ণ ভূমিকা পালন 
 
পঞ্চদশঃ সরকারি শিশু পরিবারে নিজস¦ উদ্যোগে ফান্ড গঠন করে তা এতিম শিশুদের পড়া-শোনা, খেলা-ধুলা ও বিনোদনের ব্যবস্থা গ্রহণ (কপি সংযুক্ত পাতা-২০)

 

 

 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter