মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

আশ্রম

 

  বৃদ্ধ আশ্রম-শামিত্ম নিবাস

 

 

   গঠনতন্ত্র

 

 

গ্রামঃ রাজবাটি ডাকঘরঃ রাজবাটি

দিনাজপুর সদর, দিনাজপুর ।

 

 

শামিত্ম নিবাস

 

(অসহায় বৃদ্ধ-বৃদ্ধাদের আশ্রয়ের জন্য  একটি স্বেচ্ছাসেবী সংস্থা)

                                                                       গ্রামঃ রাজবাটি; দিনাজপুর সদর, দিনাজপুর ।

 

গঠনতন্ত্র

 

 

প্রসত্মাবনাঃ বিশ্বায়নের এ যুগে জীবন জীবিকার জন্য নিরমত্মর সংগ্রাম আমাদের আবহমান ঐতিহ্য ও মূল্যবোধের ক্রমশঃ পরিবর্তন ঘটাচ্ছে। যৌথ পরিবারগুলো ভেঙ্গে একক পরিবারে রূপামত্মরিত হওয়ার ফলে পরিবারগুলোর বয়ঃজেষ্ঠ্যদের মধ্যে অসহায়ত্বে সৃষ্টি হচ্ছে। অপেÿাকৃত স্বচ্ছল নগর এবং দরিদ্র গ্রামীণ উভয় সামাজিক প্রেÿাপটেই বয়স্কদের অসহায়ত্ব  ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাচ্ছে। জেষ্ঠ্য নাগরিকের সামাজিক ও অর্থনৈতিক অসহায়ত্ব নিরসন করে তাঁদের শামিত্ম ও স্বসিত্মময় জীবন নিশ্চিত করার লÿÿ্য একটি সেবামূলক প্রতিষ্ঠানের আবশ্যকতায় দিনাজপুর জেলা সদরের রাজবাটী নামক স্থানে গড়ে তোলা হয় বৃদ্ধ-বৃদ্ধাদের আশ্রয়স্থল ‘‘শামিত্ম নিবাস’’।

 

শামিত্ম নিবাসের লÿ্য, উদ্দেশ্য এবং পরিচালনা বিধিবদ্ধ করার প্রয়োজনে নিমণরূপ গঠনতন্ত্র প্রনয়ন করা হয়ঃ

 

ধারা নং- ১ঃ নামকরণ ঃ

 এ প্রতিষ্ঠানটি ‘‘ বৃদ্ধ আশ্রম - শামিত্ম নিবাস ’’ নামে পরিচিত হবে।

ধারা নং- ২ঃ কার্য এলাকা ঃ

দিনাজপুর জেলার ভৌগলিক সীমারেখা এ সংস্থার কার্যএলাকা হবে। প্রয়োজনবোধে কার্য নির্বাহী পরিষদের  অনুমোদন সাপেক্ষে এর কার্য এলাকা বাড়ানো যাবে।

 

 

ধারা নং- ৩ঃ অবস্থান ও ঠিকানা ঃ

গ্রামঃ রাজবাটি,  ডাকঘর- রাজবাটি দিনাজপুর সদর , দিনাজপুর । কার্যনির্বাহী পরিষদের অনুমোদন সাপেক্ষে সংস্থার ঠিকানা পরিবর্তন হলে তা নিবন্ধন কর্তৃপক্ষকে অবহিত করা হবে ।

ধারা নং-৪ঃ সংস্থার উদ্দেশ্য ও লক্ষ্যঃ

১।             অসহায় পরিজনহীন বৃদ্ধ-বৃদ্ধাদের জন্য সব ধরনের মানবিক সুযোগ সুবিধা সম্বলিত শামিত্মপূর্ণ আশ্রয়ের ব্যবস্থা করা।

২।             বয়স্ক নাগরিকদের কল্যাণ নিশ্চিত করে তাঁদের সামাজিকভাবে প্রতিষ্ঠিত করা ।

৩।            অসহায় বয়স্কদের সার্বিক কল্যাণার্থে অর্থনৈতিকভাবে লাভজনক প্রতিষ্ঠান সহাপন ও পরিচালনা করা ।

 

ধারা নং-৫ ঃ শাখা কার্যালয়-

গঠনতন্ত্রে উলেলখিত লক্ষ্য ও উদ্দেশ্য বাসত্মবায়নের জন্য বৃদ্ধ আশ্রম- শামিত্ম নিবাস তার কার্য এলাকার মধ্যে এক বা একাধিক শাখা কার্যালয় খুলতে পারবে। প্রধান কার্যালয় কর্তৃক দেয় নীতিমালা অনুযায়ী শাখা কার্যালয় সমূহ পরিচালিত হবে।

 

ধারা নং- ৬ঃ শামিত্ম নিবাসের সদস্য ঃ

ক) শামিত্ম নিবাসের কার্যক্রম পরিচালনার জন্য ০৪ ধরনের সদস্য সমন্বয়ে এর সাধারণ ও কার্যনির্বাহী পরিষদ গঠিত হবে-

১. জীবন সদস্য- শামিত্ম নিবাসের অনুকহলে অফেরত যোগ্য নূন্যতম ৫০,০০০.০০ টাকা এককালীন অনুদান প্রদান করে আগ্রহী ব্যক্তি জীবন সদস্য হবেন। তাঁর জীবনাবসানের মাধ্যমে এ সদস্য পদের অবসান ঘটবে।

২.কর্পোরেট সদস্য- দেশের প্রচলতি আইন দ্বারা  অবৈধ ঘোষিত নয় এইরূপ যে কোন প্রতিষ্ঠান  অফেরত যোগ্য নূন্যতম ৫০,০০০.০০ টাকা শামিত্ম নিবাসের অনুকহলে এককালীন অনুদান প্রদান করে কর্পোরেট সদস্য হতে পারবেন।

প্রতিষ্ঠানের কর্মরত প্রধান নিজে অথবা তাঁর কর্তৃক লিখিতভাবে ক্ষমতা প্রাপ্ত ঐ ব্যক্তি প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করবেন। প্রতিষ্ঠানের বিলুপ্তি বা মালিকানার পরিবর্তন বা নাম পরিবর্তনের সাথে সাথে উক্ত প্রতিষ্ঠানের সদস্য পদ অবলুপ্ত হবে। 

৩. পৃষ্ঠপোষক সদস্য- পদাধিকার বলে অথবা  কোন সম্মানিত ব্যক্তি পৃষ্ঠপোষক সদস্য হবেন।

৪. প্রতিষ্ঠাকালীন সদস্য- বৃদ্ধ আশ্রম-শামিত্ম নিবাসের প্রতিষ্ঠাকালে যে মহানুভব ব্যক্তিবর্গ জড়িত ছিলেন তাঁরা প্রতিষ্ঠাকালীন সদস্য হবেন। প্রতিষ্ঠাকালীন সদস্য নির্বাচনের এখতিয়ার প্রতিষ্ঠাতা সভাপতি ফহরক্ষণ করবেন। তবে প্রতিষ্ঠাকালীন সদস্য একবার নির্ধারন হওয়ার পর তা পরিবর্তন বা সংযোজন বা বিয়োজন যোগ্য হবে না এবং গঠনতন্ত্রে প্রতিষ্ঠাকালীন সদস্যদের নাম পরিশিষ্টে উল্লেখ থাকবে।

খ) ৬(ক) অনুচ্ছেদের ১,২ এবং ৪ নং ক্রমিকের সদস্যগণ সাধারণ পরিষদের সদস্য হবেন এবং সম অধিকার ভোগ করবেন।

গ) ১৮ বছর বয়সের অধিক যে কোন বাংলাদেশী নাগরিক বা অনাবাসী বাংলাদেশী নাগরিক যিনি উন্মাদ বা দেওলিয়া বা কোন ফৌজদারী মামলায় সাজাপ্রাপ্ত নন তিনিই বৃদ্ধ আশ্রম শামিত্ম নিবাসের সভাপতি বরাবর যে কোন সময় কেবলমাত্র ৬(ক) অনুচ্ছেদের ১ এবং ২ নং ক্রমিকের সদস্য হিসাবে অমত্মর্ভূক্তির জন্য আবেদন করতে পারবেন। পৃষ্ঠপোষক সদস্য ও প্রতিষ্ঠাকালীন সদস্য সকলের জন্য উন্মুক্ত নয়। ৬(ক) অনুচ্ছেদের ৪ নং ক্রমিকের প্রতিষ্ঠাকালীন সদস্য ছাড়া অন্যান্য সদস্য সংখ্যা সীমিত করা যাবেনা তবে সদস্য অমত্মর্ভূক্তির ক্ষেত্রে (প্রতিষ্ঠাকালীন সদস্য ব্যতিরেকে) কার্যনির্বাহী পরিষদের অনুমোদনের প্রয়োজন রয়েছে। সদস্য হিসাবে অমত্মর্ভুক্ত কোন সরকারী কর্মকর্তা   বদলী হলে তাঁর স্থলাভিষিক্ত কর্মকর্তা পদাধিকার বলে অমত্মর্ভুক্ত হবেন । সদস্য হওয়ার সকল শর্তাবলী কার্যনির্বাহী পরিষদ কর্তৃক নির্ধারিত হবে।

 

ঘ) সদস্যপদ বিলুপ্ত হবে যদি কোন সদস্য-

১।             প্রতিষ্ঠানের স্বার্থের পরিপন্থি কোন কাজে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অংশগ্রহন বা সহযোগিতা প্রদান করলে।

২।             লিখিত বা মৌখিক বা টেলিফোনে অবহিত হওয়া পরেও একাদিক্রমে তিনটি সাধারণ সভায় অনুপস্থিত থাকলে।

৩।            সংস্থার অর্থ আত্মসাৎ করলে বা অর্থ আত্মসাতে উৎসাহিত করলে বা সহযোগিতা করলে।

৪।             মসিত্মস্ক বিকৃতি ঘটলে বা আদালত কর্তৃক দন্ডিত হলে বা দেউলিয়া ঘোষিত হলে।

৫।             মৃত্যু হলে।

৬।            সংস্থার  চাকুরীতে নিয়োগলাভ করলে।

এছাড়াও কার্য নির্বাহী পরিষদ ৬(ঘ) অনুচ্ছেদের ১,২ ও ৩ নং অপরাধের কারণে এবং   ফৌজদারী মামলায় গ্রেফতার হওয়ার কারণে সংশ্লিষ্ট সদস্যের সদস্যপদ সাময়িকভাবে স্থগিত করতে পারবে। সাময়িক স্থগিতের ক্ষেত্রে সংশ্লিষ্ট সদস্যকে পূর্বে নোটিস প্রদান করার প্রয়োজন নেই তবে সাময়িক স্থগিতের সিদ্ধামত্মটি তাঁকে লিখিতভাবে সভাপতি বা সাধারণ সম্পাদক কর্তৃক জানাতে হবে। ৬(ঘ) অনুচ্ছেদের ৪ নং ক্ষেত্রে উপযুক্ত কর্তৃপক্ষের আদেশ বা সনদ বিবেচ্য হবে। তবে ৬(ঘ) অনুচ্ছেদের ১,২ ও ৩ নং অপরাধের কারণে সদস্যপদ স্থায়ীভাবে বিলুপ্ত করার ক্ষেত্রে সংশ্লিষ্ট সদস্যকে কার্য নির্বাহী পরিষদ আত্মপক্ষ সমর্থনের সুযোগ  দিবে। সদস্যপদ সাময়িকভাবে স্থগিত করা বা স্থায়ীভাবে বিলুপ্ত করা বা এতদ উদ্দেশ্যে গৃহিত কার্যক্রমের ক্ষেত্রে কার্যনির্বাহী পরিষদের পূর্বানুমোদন গ্রহণ করতে হবে।

 

ধারা নং-৭ঃ সাংগঠনিক কাঠামো ঃ

সংস্থার দুই সত্মর বিশিষ্ট সাংগঠনিক কাঠামো থাকবে-

১।             সাধারণ পরিষদ

২।             কার্যনির্বাহী পরিষদ

৭ (১) সাধারণ পরিষদঃ

জীবন সদস্য,কর্পোরেট সদস্য এবং প্রতিষ্ঠাকালীন সদস্যদের সমন্বয়ে সাধারণ পরিষদ গঠিত হবে। এই পরিষদের সকল সদস্য গঠনতন্ত্র অনুযায়ী সমান অধিকার ভোগ করবেন। সাধারণ পরিষদের দায়িত্ব, কর্তব্য, এখতিয়ার ও ÿÿত্র নিম্নরূপ হবে-

১।             প্রতি তিন বৎসর পর পর অথবা শূণ্যতা দেখা দিলে অবশিষ্ট মেয়াদের জন্য গঠনতমের (৭)২ অনুচ্ছেদে বর্ণিত কার্যনির্বাহী পরিষদের পদ সমূহের জন্য নির্বাচন করা। কার্যনির্বাহী পরিষদের বৈধ মেয়াদ শেষ হওয়ার ৩০দিন পূর্বে নতুন কার্যনির্বাহী কমিটি গঠনের লক্ষ্যে সভাপতি ও সাধারণ সম্পাদকের অনুমোদনক্রমে নির্বাচন বিষয়ক সাধারণ সভা আহবান।

 

২।             খসড়া গঠনতন্ত্র অনুমোদন করা, গঠনতন্ত্রের যে কোন ধারা বা উপধারা সংযোজন বা বিয়োজন বা সংশোধন প্রসত্মাব গ্রহণ, উত্থাপন এবং অনুমোদন।

 

৩।            বার্ষিক কর্মসূচী ও বাজটে প্রণয়ন , অনুমোদন ও অর্থ বরাদ্দ প্রদান।

 

৪।             অডিটর নিয়োগ ও অডিট প্রতিবেদন পর্যালোচনা।

 

৫।             সাধারণ সম্পাদকের বার্ষিক প্রতিবেদন পর্যালোচনা।

 

৬।            বৃদ্ধনিবাস-শামিত্মনিবাসের স্বার্থে যে কোন সিদ্ধামত্ম প্রণয়ন।

 

৭।             সংখ্যা গরিষ্ঠ সদস্যের অধিযাচনে সাধারণ পরিষদের সভা আহবান করা যাবে। কমপক্ষে প্রতি বছরের জানুয়ারী মাসে ১টি বার্ষিক সভা অনুষ্ঠিত হবে তবে সভা অনুষ্ঠানের সময় যুক্তিযুক্ত কারণে পরিবর্তন যোগ্য। কমপÿÿ ৭ দিনের নোটিশে সাধারণ সভা আহবান করতে হবে। তবে জরম্নরী সভার ক্ষেত্রে ৩ দিনের নোটিশে সাধারণ পরিষদের সভা আহবান করা যাবে।

 

৮।            মোট সাধারন সদসস্যের ৫০% এর উপস্থিতিতে সাধারন সভার কোরাম হবে এবং উপস্থিত সংখ্যা গরিষ্ঠ সদস্যের সম্মতিতে যে কোন সিদ্ধামত্ম গৃহীত হবে।

৭-(২) কার্যনির্বাহী পরিষদঃ

 

(ক) সাধারণ পরিষদের সদস্যদের মধ্য হতে তাঁদের প্রত্যক্ষ ভোটে (এই গঠনতন্ত্রের সুনির্দিষ্ট ব্যতিক্রমের ক্ষেত্র ভিন্ন) কার্যনির্বাহী পরিষদ গঠিত হবে যার মেয়াদ হবে ৩ ( তিন) বৎসর।। এই পরিষদ নিম্নোক্ত পদ সম্বলিত হবেঃ

ক্রঃ নং

পদবী

সংখ্যা

মমত্মব্য

০১

সভাপতি

১ জন

পদাধিকারবলে- জেলা প্রশাসক,দিনাজপুর

০২

সহ সভাপতি-১

১জন

পদাধিকারবলে- পুলিশ সুপার

০৩

সহ সভাপতি-২

১জন

সাধারণ পরিষদ কর্তৃক নির্বাচিত

০৪

সাধারন সম্পাদক

১ জন

সাধারণ পরিষদ কর্তৃক নির্বাচিত

০৫

যুগ্ম সাধারণ সম্পাদক

১জন

পদাধিকারবলে- সুপার শিশু পরিবার

০৬

কোষাধ্যক্ষ

১ জন

সাধারণ পরিষদ কর্তৃক নির্বাচিত

০৭

প্রচার সম্পাদক

১ জন

সাধারণ পরিষদ কর্তৃক নির্বাচিত

০৮

নির্বাহী সদস্য

৫ জন

সাধারণ পরিষদ কর্তৃক নির্বাচিত

 

 মোট

১২জন

 

 

  (খ)কার্যনির্বাহী পরিষদের দায়িত্ব্, এখতিয়ার এবং ÿমতা ঃ

১।             নতুন সদস্য আবেদন গ্রহণ ও অনুমোদন।

২।             তহবিল সংগ্রহ , বাজটে প্রণয়ন ব্যয় বরাদ্দ, বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প গ্রহণ ও বাসত্মবায়ন।

৩।            গঠনতন্ত্রের ৬(ঘ) অনুচ্ছেদ অনুসরণ সদস্যপদ সাময়িকভাবে স্থগিত অথবা চূড়ামত্ম বিলুপ্তি করা।

৪।             বৃদ্ধ আশ্রম-শামিত্ম নিবাস এর জন্য বেতনভুক্ত কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ, অপসারণ ও চাকুরীর শর্তাবলী নির্ধারণ।

৫।             প্রতিষ্ঠানের পক্ষে আইনগত কার্যক্রম পরিচালনা করা।

৬।            সংস্থার যাবতীয় হিসাবাদি এবং সকল সিদ্ধামত্ম লিখিতভাবে সংরক্ষিত করে সাধারণ সম্পাদক বার্ষিক হিসাব নিকাশ ও বাজেট প্রস্ত্তত করে সাধারন সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করবেন। হিসাবাদি সংবিধিবদ্ধ নিরীক্ষক দ্বারা প্রতি অর্থ বছরে অডিট যোগ্য হবে।

৭।             ৭(১)৭ ধারার বিধান অনুযায়ী সাধারন সভার আয়োজন করা।

০৮।          নির্বাচনের ৩০ (ত্রিশ) দিনের মধ্যে নবর্নিবাচিত কার্যনির্বাহী পরিষদকে পূর্ববর্তী কার্যনির্বাহী পরিষদ- এর নিকট হতে সাংগঠনিক যাবতীয় দায়-দায়িত্ব লিখিতভাবে বুঝিয়ে দিবে।

০৯।           কার্যনির্বাহী পরিষদের কার্যকাল ০৩ বৎসর মেয়াদী হবে। তবে যুক্তিযুক্ত কারণ সাপেক্ষে এবং সাধারন পরিষদের অনুমতি সাপেক্ষে নির্ধারিত সময়ে নির্বাচন কার্য সমাধা করা সম্ভব না হলে সাধারণ পরিষদ তিন (৩) মাস পর্যমত্ম কার্যকরী কমিটির মেয়াদ বর্ধিত করতে পারবে। দায়িত্ব গ্রহণের ১৫ দিনের মধ্যে নতুন কার্যনির্বাহী পরিষদ সভা করে সভার কার্য বিবরণী নিবন্ধন কর্তৃপক্ষকে লিখিতভাবে অবহিত করবে।

১০।            দায়িত্ববণ্টন, কর্ম নির্দেশনা , হিসাব সংরক্ষণ পদ্ধতি, দাপ্তরিক কার্যক্রম পরিচালনাসহ অনুমোদিত যে কোন প্রকল্পের বাসত্মবায়নের জন্য প্রয়োজনীয় উপবিধি, কমিটি বা উপ-কমিটি গঠন করা।

১১।           সভাপতির আহবানে অথবা সংখ্যা গরিষ্ঠ কার্যনির্বাহী পরিষদের সদস্যদের অধিযাচনের প্রেক্ষিতে সভাপতির পক্ষে সাধারণ সম্পাদক বা  যুগ্ম সাধারণ সম্পাদক বা কোষাধ্যক্ষ জরুরী সভা আহবান করতে পারবেন। জরুরী সভার ÿÿত্রে সুনির্দিষ্ট আলোচ্যসূচীর বাহিরে কোন সিদ্ধামত্ম নেয়া যাবেনা এবং এ ÿÿত্রে সভা অনুষ্ঠানের কমপক্ষে ০২ দিন পূর্বে নোটিস দিতে হবে। প্রতি ৩ মাস অমত্মর অমত্মর নিয়মিত সভা অনুষ্ঠিত হবে। নিয়মিত সভার ক্ষেত্রে অমত্মতঃ ০৭(সাত) দিন পূর্বে নোটিস দিতে হবে। সাধারণ সম্পাদক (এই পরিষদের ভিনরূপ  সিদ্ধামত্ম  না থাকলে) সভা সংক্রামত্ম সকল কার্যক্রম সম্পাদন করবেন এবং যুগ্ম সাধারন সম্পাদক নথি সংরক্ষণসহ সকল দাপ্তরিক সকল কার্যক্রম পরিচালনা করবেন ও সাধারণ সম্পাদককে সহায়তা করবেন।

১৩।           কোষাধ্যক্ষ কার্যকরী পরিষদের পক্ষে সমিতির সর্বপ্রকার হিসাবপত্র রাখবেন। সমিতির অর্থ সহ যাবতীয় আয়ের টাকা সংগঠনের ব্যাংক হিসাবে জমা রাখবেনএবং কার্যনির্বাহী পরিষদের প্রতিটি নিয়মিত সভায় ব্যাংক স্টেটমেন্টসহ ব্যয় বিবরণী অনুমোদনের জন্য উত্থাপণ করবেন।

১৪।           এই পরিসদের সকল সিদ্ধামত্ম সংখ্যা গরিষ্ঠতার ভিত্তিতে গ্রহণ করা হবে। সভাপতি

কেবলমাত্র বিভক্তি ভোট দিতে পারবেন।             

১৫। কার্যনির্বাহী বা সাধারণ পরিষদের সকলেই অবৈতনিক হবেন।

 

ধারা- ৮ তহবিল -

দেশী-বিদেশী ব্যক্তি, প্রতিষ্ঠান ও সরকারি সংসহার অনুদান, নিজস্ব আয় এবং জীবন ও কর্পোরেট সদস্যদের অনুদান হতে এই সংসহার তহবিল গঠিত হবে। এছাড়াও এই সংসহা আর্থিক নয় এমন সাহায্য-সহযোগিতাও গ্রহণ করতে পারবে।

 

ধারা-৯ সংস্থারবিলুপ্তি-

 

সংস্থার বিলুপ্ত করতে হলে সাধারণ পরিষদের নিয়মিত সভায় সাধারণ পরিষদের মোট সদস্যের দুই তৃতীয়াংশের সম্মতি উপরমত্ম প্রতিষ্ঠাকালীন সদস্যগণের অধিকাংশের সম্মতি থাকতে হবে । সংস্থা বিলুপ্ত হলে এর সকল সম্পদ শিশু পরিবারের সম্পদ হিসাবে পরিগণিত হবে। ঐ সম্পদ হতে অর্জিত আয় শিশু পরিবার নিবাসী এতিম শিশুদের পড়াশুনার ব্যয় নির্বাহের জন্য কেবল মাত্র ব্যবহার কার যাবে। এছাড়া সংস্থটি রাষ্ট্রকর্তৃক অধিগ্রহণ করা হলে বর্তমান সংস্থার সম্পদ রাষ্ট্রের অনুকহলে স্থানামত্মরিত হবে এবং এ সম্পদ হতে অর্জিত আয় কেবলমাত্র বৃদ্ধ নিবাসের বৃদ্ধ-বৃদ্ধাদের চিকিৎসার খরচ হিসাবে ও কেউ মৃতহ্যবরণ করলে তাঁর দাফন বা সৎকারের জন্য ব্যয় করা যাবে।

 

পরিশিষ্ট-’ক’

(জেষ্ঠ্যতার ক্রমানুসারে নয়)

(1)               জনাব মোঃ জামাল উদ্দীন আহমেদ, প্রতিষ্ঠাতা সভাপতি ও জেলা প্রশাসক, দিনাজপুর। 

(2)              জনাব মোঃ নজিবর রহমান, নির্বাহী প্রকৌশলী, গণপূর্ত বিভাগ, দিনাজপুর। ৬৫১২৯, ০১৭২৫৬৭৫৭৫৭

(3)             জনাব মোলস্না মাহমুদ হাসান, প্রতিষ্ঠাতা কোষাধ্যÿ ও উপজেলা নির্বাহী অফিসার, সদর, দিনাজপুর।

(4)              জনাব মোঃ আহসানুল হক চৌধুরী, উপ-পরিচালক (অঃদাঃ), জেলা সমাজসেবা কার্যালয়, দিনাজপুর।                 ০১৭১৮৩২৫৫৭৭

(5)              জনাব মোঃ আব্দুর রহমান, তদানিমত্মন সহকারী কমিশনার (ভূমি), দিনাজপুর সদর, দিনাজপুর।

(6)             জনাব মোঃ রফিকুল ইসলাম, তদানিমত্মন উপ-তত্তবাবধায়ক, শিশু পরিবার, রাজবাটী, দিনাজপুর।

(7)              জনাব মোঃ মুরাদ হোসেন প্রধান, ব্যবসহাপক, ন্যাশনাল ব্যাংক লিঃ, দিনাজপুর। ৬৪৭৪৪,  ০১৭১৩৩৩০৬০৮

(8)              জনাব শামীম চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক, দিনাজপুর।          ৬৪৬৬৩

(9)              জনাব মোঃ জহির শাহ্, সভাপতি, গুলশান মার্কেট, দিনাজপুর। ৬৪৫৮৮ বাসা, ৬৪৬৮৮ অফিস, মোবাইল-০১৭১৫৩৬৭৩১২

(10)          জনাব মিনারম্নল ইসলাম মানিক, বিশিষ্ট ব্যবসায়ী, রাজবাটী, দিনাজপুর।   ০১৭১৫৩৬১৭৬৯

(11)           জনাব মোঃ মাহমুদা বেগম (জ্যোসণা), মহিলা কাউন্সিলর (সংরÿÿত ওয়াড-৪,৫,৬), দিনাজপুর পৌরসভা, দিনাজপুর।                                                                                                 ০১৭১৪৫৫৭৫৮২

(12)          জনাব মোঃ সাইদুর রহমান, বিশিষ্ট সমাজসেবক, দিনাজপুর।                                ০১৭১৯৬৬৬৩৬৪

(13)         অধ্যÿ সফর আলী, বিশিষ্ট সমাজসেবক, দিনাজপুর।                                          ৬৪৩৬৫,  ০১৭৫৩৬৩১১৬২

(14)          জনাম দেবাশীষ ভট্টাচার্য, বিশিষ্ট সমাজসেবক, রাজবাটী, দিনাজপুর।                       ০১৭১৭৪৪৮৩৬৪

(15)          জনাব মোঃ আসগার আলী, বিশিষ্ট সমাজসেবক, রাজবাটী, দিনাজপুর।     ০১৭১৮২৩৭২৩৪

 

 

পরিশিষ্ট-’ক’

(বর্তমান আবস্থায়-১৫/০২/২০১৩ খ্রিঃ)

(জেষ্ঠ্যতার ক্রমানুসারে নয়)

 

(1)               জনাব আহমদ শামীম আল রাজী, জেলা প্রশাসক, দিনাজপুর।                     ০১৭১৩২০১৬৮৫

(2)              জনাব মোঃ নজিবর রহমান, নির্বাহী প্রকৌশলী, গণপূর্ত বিভাগ, দিনাজপুর।  ৬৫১২৯, ০১৭২৫৬৭৫৭৫৭

(3)             জনাব মোঃ আব্দুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার, সদর, দিনাজপুর।        ০১৭৬১৪৯৩৫২৪

(4)               জনাব মোঃ আহসানুল হক চৌধুরী, উপ-পরিচালক (অঃদাঃ), জেলা সমাজসেবা কার্যালয়, দিনাজপুর।                         ০১৭১৮৩২৫৫৭৭

(5)              জনাব মোঃ এহেতেশাম রেজা, সহকারী কমিশনার (ভূমি), দিনাজপুর সদর, দিনাজপুর। ৬৩২২৪, ০১৭১৭৪৬৪৪৫৬

(6)              জনাব মোঃ মুনির হোসেন, উপ-তত্তবাবধায়ক, সরকারী শিশু পরিবার, রাজবাটী, দিনাজপুর। ০১৭১১২০৯২০০

(7)              জনাব মোঃ মুরাদ হোসেন প্রধান, ব্যবসহাপক, ন্যাশনাল ব্যাংক লিঃ, দিনাজপুর।  ৬৪৭৪৪, ০১৭১৩৩৩০৬০৮

(8)              জনাব রেজা হুমায়ুন ফারম্নক (শামীম চৌঃ), বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক, দিনাজপুর। ৬৪৬৬৩, ০১৭১৩২০০৬৫৩

(9)              জনাব মোঃ জহির শাহ্, সভাপতি, গুলশান মার্কেট, গনেশতলা, দিনাজপুর। ৬৪৫৮৮ বাসা, ৬৪৬৮৮ অফিস, মোবাইল- ০১৭১৫৩৬৭৩১২, ০১৭৪০৮২৫৩১৫

(10)          জনাব মিনারম্নল ইসলাম মানিক, ব্যবসায়ী, রাজবাটী, দিনাজপুর। ০১৭১৫৩৬১৭৬৯

(11)           জনাব মোছাঃ মাহমুদা খাতুন (জ্যোসণা), মহিলা কাউন্সিলর (সংরÿÿত ওয়াড-৪,৫,৬), দিনাজপুর পৌরসভা, দিনাজপুর।   ০১৭১৪৫৫৭৫৮২

(12)          জনাব মোঃ সাইদুর রহমান, সম্পাদক, গোর-এ-শহীদ কেন্দ্রীয় জামে মসজিদ, দিনাজপুর।                       ০১৭১৯৬৬৬৩৬৪

(13)         অধ্যÿ মোঃ সফর আলী, বিশিষ্ট সমাজসেবক, ঈদগাহবসিত্ম,  দিনাজপুর।                                      ৬৪৩৬৫,  ০১৭৫৩৬৩১১৬২

(14)           জনাম দেবাশীষ ভট্টাচার্য্য, চাকুরী জীবি (বেসরকারী), রাজবাটী, দিনাজপুর।      ০১৭১৭৪৪৮৩৬৪

(15)          জনাব মোঃ আসগার আলী (সাবেক কমিশনার), রাজবাটী, দিনাজপুর।                            ০১৭১৮২৩৭২৩৪